বৃহস্পতিবার, নভেম্বর ২১
TheWall
TheWall

ধনতেরসে সোনা কেনার আগে ৫ বিষয়ে সতর্ক থাকুন, জেনে নিন আজকের দর

দ্য ওয়াল ব্যুরো: অনেকেই মনে করেন ধনতেরসের দিনে সোনা কেনা ভালো। আসলে সনাতন সংস্কৃতি মতে মনে করা হয় এই দিনে সোনা কিনলে তা মঙ্গলময় হয়।

কিন্তু সোনা কিনলেই হবে না। তার আগে কয়েকটা বিষয় মাথায় রাখা উচিত। সোনার গয়না কেনার সময়ে কতটা খাঁটি তা যাচাই করে তবেই কিনুন। গয়নার ডিজাইনের থেকে বেশি গুরুত্ব দিনে সোনা কতটা খাঁটি সেই দিকে। কারণ, এর থেকেই সোনার প্রকৃত মূল্য বিচার হয়।

১। মনে রাখবেন ২৪ ক্যারাট সোনা মানে ১০০ শতাংশ খাঁটি। দ্য ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড হলমার্ক সোনার অথরাইজড এজেন্সি। হলমার্ক সোনার গয়নায় একটা নম্বর থাকে, বিআইএস স্ট্যাম্প, কত ক্যারাট ও হলমার্কিংয়ের বছর লেখা থাকে। সেই সঙ্গেই থাকে জুয়েলারের আইন্ডেটিফিকেশন মার্ক। সোনার গয়না কেনার আগে সেই হলমার্ক দেখে নিন। ক্যারাট, ওজন, দাম বিচার করে তবেই কিনুন। যাচাই করে নিন দোকানদার সঠিক দাম বলছে কিনা। চাইলে অনলাইনে জেনে নিন সোনার দাম আপনার শহরে কত রয়েছে।

২। সোনা কেনা সব সময়েই ভালো বিনিয়োগ। কিন্তু কী কিনবেন আর কী কিনবেন না সেটা মাথায় রাখলে তবেই সেই বিনিয়োগ ভালো। এমন কিছু কিনুন যেটা থেকে ভবিষ্যতে সবচেয়ে বেশি রিটার্ন মিলবে। ট্র্যাডিশনাল ডিজাইনের গয়না কেনা সবচেয়ে লাভজনক। কারণ, তার মূল্য সবসময়েই ভালো মেলে।

৩। সব সময়ে পাথরখচিত গয়না এড়িয়ে চলুন। জরোয়া বা পাথর সেটিংয়ের গয়নার দাম সোনার গয়নার থেকে বেশি হয়। এই সব গয়নার মেকিং চার্জও খুব বেশি হয়। কিন্তু সোনা বদলের সময়ে পাথর তুলে নিয়ে শুধু সোনার দাম দেওয়া হয়। ফলে গয়নার দামের তুলনায় খুবই কম দাম পাওয়া যায়।

৪। তবে যদি সোনায় বিনিয়োগের কথা ভাবেন তবে কয়েন বা বিস্কুট কেনাই বুদ্ধিমানের কাজ। সোনার কয়েনের মেকিং চার্জ সবচয়ে কম, অথচ সোনা বদলের সময় ১০০ শতাংশ মূল্য পাওয়া যায়।

৫। আর যদি সব সময় পরে থাকার গয়না কেনেন তা হলে ১৮ ক্যারাট সোনার গয়না কিনুন। কম দামে পাওয়া যায়।

শুক্রবার কলকাতায় সোনার দর

২৪ ক্যারাট প্রতি ১০ গ্রাম ৩৯ হাজার ৪১০ টাকা।

২২ ক্যারাট প্রতি ১০ গ্রাম ৩৭ হাজার ৯৯০ টাকা।

Comments are closed.