রবিবার, ডিসেম্বর ১৫
TheWall
TheWall

মাদুরাইতে জালিকাট্টু উৎসবের প্রথম দিনেই আহত ৪৯

দ্য ওয়াল ব্যুরো : ৫০০ ষাঁড় নিয়ে মঙ্গলবার শুরু হয়েছিল তামিলনাড়ুর বিখ্যাত জালিকাট্টু উৎসব। ষাঁড়কে পোষ মানানো যাদের পেশা, তাঁরাও অংশগ্রহণ করেছিলেন উৎসবে। মাদুরাইতে উৎসবের প্রথম দিনেই আহত হয়েছেন ৪৯ জন। মাদুরাইয়ের জেলা কালেক্টর এস নটরাজন একথা জানিয়েছেন। বুধবারও জালকাট্টু উৎসব হয়েছে। তাতে মঙ্গলবারের দ্বিগুণ সংখ্যক ষাঁড় ও প্রতিযোগী অংশগ্রহণ করেছে।

গত সপ্তাহে ষাঁড়ের শিং-এ বিদ্ধ হয়ে মারা গিয়েছিলেন একজন। ২০১৬ সালে এক পশুপ্রেমী সংস্থা জালিকাট্টুর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল। সেইমতো সর্বোচ্চ আদালত উৎসব নিষিদ্ধ করে দেয়। কিন্তু তামিলনাড়ু সরকার জানায়, জালিকাট্টু তাদের সংস্কৃতির অঙ্গ। জালিকাট্টু নিষিদ্ধ করার প্রতিবাদে চেন্নাইতে রীতিমতো উত্তেজনা দেখা যায়। শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক্সিকিউটিভ অর্ডার দিয়ে ফের ওই উৎসব চালু করেন।

জালিকাট্টু উৎসবে ষাঁড়েদের গাঁদা ফুলের মালা পরিয়ে খাঁচা থেকে ছেড়ে দেওয়া হয়। উৎসবে অংশগ্রহণকারীরা ষাঁড়ের শিং ধরে আটকানোর চেষ্টা করেন। যারা সফল হন, তাঁরা স্কুটার ও অন্যান্য দামি উপহার পান।

জালিকাট্টু উৎসবের সমালোচকেরা বলেন, ষাঁড়গুলিকে অ্যালকোহল খাওয়ানো হয়। তাদের মুখে লঙ্কার গুঁড়ো দিয়ে উত্তেজিত করা হয়। কিন্তু উৎসবের উদ্যোক্তারা বলেন, কোনও পশুর ওপরে অত্যাচার করা হয় না।

Comments are closed.