রবিবার, জানুয়ারি ১৯
TheWall
TheWall

পর পর গাড়ি বোমা বিস্ফোরণে মৃত্যুপুরী সোমালিয়া

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো: পর পর গাড়ি বোমা বিস্ফোরণে মৃত্যুপুরী সোমালিয়ার রাজধানী মোগাদিসু। এখনও পর্যন্ত বিস্ফোরণে নিহতের সংখ্যা ৫৩। শুক্রবার রাতে মোগাদিসুর প্রশাসনিক ভবনের সামনে গাড়ি বোমা বিস্ফোরণ হয়। শনিবার পর্যন্ত উদ্ধারকাজ চলার পর ৫৩ জনের দেহ উদ্ধার করতে পেরেছে মোগাদিসু পুলিশ। আহত শতাধিক।

দাবানল বিধ্বস্ত ক্যালিফোর্নিয়া হয়ে উঠছে ভয়ানক, মৃতের সংখ্যা ২৫, নিখোঁজ বহু

বিস্ফোরণের দায় স্বীকার করেছে সোমালিয়ার অন্যতম জঙ্গি সংগঠন আল-সাহাবাব। আলকায়দারই একটি শাখা আল-সাহাবাব। যারা চলতি বছরে বেশ কয়েকটি নাশকতা ঘটিয়েছে যুদ্ধ বিধ্বস্ত সোমালিয়ায়। শুক্রবার শুধু গাড়ি বোমা বিস্ফোরণই নয়, গুলিও চালায় জঙ্গিরা। আহতদের বেশিরভাগই গুলিবিদ্ধ। তাদের মোট পাঁচটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মোগাদিসুর একটি হোটেল বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয়েছে। হোটেলে আটকে পড়া  মানুষদের উদ্ধার করেছে সেনা। মোট চারটি গাড়ি বোমা বিস্ফোরণ কয়েক মিনিটের মধ্যে হয়। তারপরই গুলি চালাতে শুরু করে জঙ্গিরা।

২০১২ সাল থেকে আলকায়দার একটি শাখায় পরিণত হয়েছে আল-সাহাবাব। আলকায়দার বেশ কয়েকজন প্রথম সারির নেতা আল-সাহাবাবের দায়িত্ব নেয়। ২০১৫ সালের মধ্যে প্রায় ৯ হাজার জঙ্গি নিয়ে শক্তিশালী হয়ে ওঠে এই জঙ্গি সংগঠন। মূলত সোমালিয়ার বিভিন্ন শহরে বিস্ফোরণ ও হামলা চালায় তারা। আপাতত মুক্তার রোবো আল সাহাবাবের দায়িত্বে।

The Wall-এর ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন 

 

 

 

Share.

Comments are closed.