বুধবার, মার্চ ২০

উত্তুরে হাওয়ার দাপটে ফের শহরে খামখেয়ালি শীত

দ্য ওয়াল ব্যুরো: পৌষ সংক্রান্তির পর থেকেই সে চলে গিয়েছিল ব্যাকফুটে। চড়চড়িয়ে বেড়েছিল তাপমাত্রা। জলবায়ু বদলের ফলে উত্তুরে হাওয়াকে সঙ্গী করে মাঘেও শীত ফিরতে পারে বলে আগাম জানিয়ে রেখেছিল আবহাওয়া দফতর। সেই আশঙ্কাই সত্যি করে ‘আবার সে এসেছে ফিরিয়া।’

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, আবার নিম্নমুখী হবে পারদ। ফলে জানুয়ারির শেষ পর্যন্ত রাজ্য জুড়ে ঠান্ডা থাকবে। এমনকি ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেও থাকবে শীতের আমেজ। পশ্চিমী ঝঞ্ঝার দাপটে গোটা উত্তরভারত জুড়ে শুরু হয়েছে শৈত্যপ্রবাহ। তুষারপাত শুরু হয়েছে উত্তরাখণ্ডের নানা জায়গায়। তার জেরেই নামতে শুরু করেছে বঙ্গের তাপমাত্রা। যদিও সোমবার রাতের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.১ ডিগ্রি সেলসিয়াস। তবে আগামী দিনে তাপমাত্রা আরও কমার সম্ভাবনা রয়েছে।

ডিসেম্বরে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির কাছাকাছি পৌঁছে গেছিল। কনকনে ঠাণ্ডায় কেঁপেছিল শহর। দার্জিলিঙেও এ বছর বরফ পড়েছে। তবে পৌষ সংক্রান্তির পর থেকেই উত্তুরে হাওয়া কার্যত বিদায় নেয়। গাঙ্গেয় বঙ্গের উপর তৈরি হওয়া নিম্নচাপ অক্ষরেখার কারণে সাগর থেকে গরম জোলো হাওয়া ঢুকেছে বঙ্গে।  তবে অক্ষরেখাটি সরে গেছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। মঙ্গলবার সকাল থেকে ফের উত্তুরে হাওয়া ঢুকবে কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলাগুলিতে।  তার জেরে তাপমাত্রার পারদ আরও নামবে বলেই আশা করা যায়।

মৌসম ভবন জানিয়েছে, জলবায়ু বদলের ফলে ভূমধ্যসাগরীয় এলাকা থেকে আসা ঠান্ডা হাওয়া বা পশ্চিমি ঝঞ্ঝারও চরিত্র বদলাচ্ছে। তার জন্যই হয়তো খামখেয়ালি হয়ে উঠেছে শীত।

 

Shares

Comments are closed.