শুক্রবার, অক্টোবর ১৮

ট্রেনের ধাক্কায় কোমর ভাঙল দাঁতালের, ডুয়ার্সে থমকে ট্রেন চলাচল

দ্য ওয়াল ব্যুরো : ফের ট্রেনেরর ধাক্কায় জখম হল একটি পূর্ণবয়স্ক দাঁতাল। ডুয়ার্সের নাগরাকাটা ব্লকের ধরণীপুর চা বাগানের কাছে আজ সকালে দুর্ঘটনাটি ঘটে। আপ ধুবরি এক্সপ্রেসের ধাক্কায় হাতিটির কোমর ভেঙে গিয়েছে বলে জানিয়েছে বন দফতর।

খবর পেয়েই বন দফতরের কর্মী আধিকারিকরা ঘটনাস্থলে যান। পৌঁছোন রেলের আধিকারিকরাও। শিলিগুড়ি  থেকে ধুবড়ি গামী ট্রেনটিও মারাত্মক ক্ষতিগ্রস্ত  হয়েছে বলে জানা গেছে। খারাপ হয়ে গিয়েছে ট্রেনের ইঞ্জিন। দুর্ঘটনার পর রেললাইনের পাশে বাঁশঝাড়ের মধ্যেই দাঁড়িয়ে পড়ে হাতিটি। বন্ধ হয়ে যায় এই শাখার ট্রেন চলাচল।

অনারারি ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন সীমা চৌধুরী জানান, ধরনীপুর চা বাগানের কাছে জঙ্গল থেকে বেরিয়ে রেললাইনে উঠে পড়েছিল হাতিটি। তখনই দুর্ঘটনা ঘটে। ট্রেনের ধাক্কায় জখম হয়েছে পূর্ণবয়স্ক হাতিটি। তার কোমরের আঘাত গুরুতর। তার চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে।

দুর্ঘটনার খবরে বিচলিত পরিবেশপ্রেমীরাও। পরিবেশপ্রেমী সংগঠন স্পোর এর সম্পাদক শ্যামা প্রসাদ পান্ডে জানান, খবর পেয়েই তাঁদের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছোন।

এ দিকে আজ সকালে ফালাকাটা-বীরপাড়া জাতীয় সড়কে দীর্ঘক্ষণ দাপিয়ে বেড়াল বিশালাকার দাঁতাল। ফালাকাটা ব্লকের জটেশ্বরে সকালে হাঁটতে বেরিয়ে দাঁতাল হাতির মুখোমুখি হয়ে পড়ে যান এলাকার বাসিন্দারা। হাতিটি জটেশ্বর এলাকায় ঢুকে পড়ে প্রথমে জটেশ্বর- বীরপাড়া গামী প্রধান সড়কে ঘুরতে থাকে। তারপর গ্ৰামে ঢুকে পড়ে। কিছুক্ষণ ঘোরাফেরার পরে ঢুকে যায় হেদায়েতনগর এলাকায়। সেখানেই একটি ঝোপে রয়েছে সে। ঘটনাস্থলে পৌঁছেছে মাদারিহাট রেঞ্জের বনকর্মীরা।

জানা গিয়েছে জলদাপাড়া জাতীয় উদ্যান থেকে বেরিয়ে হাতিটি লোকালয়ে ঢোকে। জলদাপাড়া জাতীয় উদ্যানের সহকারী বন্যপ্রাণ সহায়ক মনীশ কুমার যাদব বলেন, ‘‘ঘটনাস্থলে বনকর্মীরা রয়েছেন। পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে। সুযোগ বুঝে হাতিটিকে জঙ্গলে ঢুকিয়ে দেওয়া হবে।’’

Comments are closed.