বুধবার, মার্চ ২০

মোহনবাগানের বাতিল গোল কি ন্যায্য ছিল? কী বলছে ফিফার নিয়ম?

দ্য ওয়াল ব্যুরো: আই লিগের ফিরতি ডার্বিতেও হার। লিগের আশা শেষ। সেইসঙ্গে ১৫ বছর পর লিগের দুটো ডার্বিতেই হারতে হয়েছে। কিন্তু এত কিছুর মধ্যেও মোহন সমর্থকদের ক্ষোভ লুকিয়ে আছে ম্যাচের একটি ঘটনাতেই। ৫২ মিনিটের মাথায় ডিকার গোল গোললাইন অতিক্রম করলেও লাইন্সম্যান অফসাইডের জন্য তা বাতিল করেন গোল। আর এতেই বেজায় ক্ষুব্ধ সবুজ-মেরুন সমর্থকরা। তাঁদের দাবি, ন্যায্য গোল বাতিল করেছেন রেফারি। সত্যি কি তাই?

আরও পড়ুন ফুটবলের কী নেশা! রিসেপশন ফেলে বর ছুটলেন মাঠে

ঠিক কী ঘটেছিল ৫২ মিনিটের মাথায়?

কর্নার থেকে প্রথম পোস্টে বল রাখেন সনি নর্ডি। সেই বলে দুরন্ত হেড করেন কিংসলে। হেড সরাসরি গিয়ে ক্রসপিসে লেগে রি-বাউন্ড করে। ফিরতি বলের জন্য অপেক্ষা করছিলেন ডিকা। তাঁর গায়ে লেগে বল ঢুকে যায় গোলে। যদিও ডিকার সঙ্গেই ছিলেন ড্যারেন ক্যালডেইরা। বল গোলে ঢোকার সময় ক্যালডেইরা হাতে লেগেছে কিনা, তা নিয়েও সন্দেহ জাগে। কিন্তু হ্যান্ডবল হলে সেই সিদ্ধান্ত তো দেবেন রেফারি। লাইন্সম্যান তো আর পতাকা তুলবেন না।

এই ঘটনা ছ’বছর আগে হলে হয়তো বলা যেত ন্যায্য গোল বাতিল হয়েছে। কারণ তখন ফিফার নিয়ম ছিল, ক্রসপিসে বা পোস্টে লাগার পর সেই বল রি-বাউন্ড হলে তখন অফসাইডের যুক্তি খাটে না। ঠিক যেমন থ্রোয়ের ক্ষেত্রে অফসাইডের কোনও প্রশ্ন থাকে না।

তাহলে ঠিক কী কারণে বাতিল হলো গোল? 

কারণ বদল এসেছে ফিফার নিয়মে। গোললাইন টেকনোলজি, ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির মতো অফসাইডের এই নিয়মেও বদল এনেছে ফিফা। ফিফার নতুন নিয়ম অনুযায়ী যে মুহূর্তে বল পোস্টে বা ক্রসপিসে লেগে রি-বাউন্ড করছে, সেই মুহূর্তে যদি কোনও ফুটবলার অফসাইড থাকেন, তাহলে অফসাইড বলেই ধরা হবে তাঁকে।

এ ক্ষেত্রে সেটাই হয়েছে। ফিফার নিয়মে স্পষ্ট করে বলা আছে সেটা। ফিফার নিয়ম তালিকাতে ১১ নম্বর নিয়মে আনা হয়েছে এই পরিবর্তন। নতুন নিয়মে ঠিক কী বলা হয়েছে? দেখে নিন-

GAINING AN ADVANTAGE – what the law now says

“Gaining an advantage by being in that position” means playing a ball…

  • That rebounds or is deflected to him off the goal post, crossbar or an opponent having been in an offside position.
  • That rebounds, is deflected or is played to him from a deliberate save by an opponent having been in an offside position. 
  • A player in an offside position receiving the ball from an opponent, who deliberately plays the ball (except from a deliberate save), is not considered to have gained an advantage. 

অর্থাৎ যে মুহূর্তে কিংসলের হেড বারে লেগে ফেরে, সেই মুহূর্তে ডিকা ও ড্যারেন ক্যালডেইরা দুজনেই অফসাইড পজিশনে ছিলেন। তাই বলা যায়, এ ক্ষেত্রে লাইন্সম্যান যে সিদ্ধান্ত নিয়েছেন তা ঠিক। পরিষ্কার অফসাইডে ছিলেন ডিকা।

আরও পড়ুন: জবি যেন জাদুকর, ফিরতি ডার্বিতেও ডুবল নৌকো, জ্বলল মশাল

জবি যেন জাদুকর, ফিরতি ডার্বিতেও ডুবল নৌকো, জ্বলল মশাল

The Wall-এর ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন 

Shares

Comments are closed.