প্রতীক্ষার অবসান! ভারতের প্রথম লাক্সারি ক্রুজ পরিষেবা চালু হবে চলতি বছরেই

0

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো: দীর্ঘদিনের টালবাহানার পর অবশেষে চালু হতে চলেছে ভারতের প্রথম লাক্সারি ক্রুজ পরিষেবা। সব ঠিক থাকলে আগামী ১ অক্টোবর থেকে এই পরিষেবা চালু করা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী। মুম্বই থেকে গোয়ার মধ্যেই চলবে এই বিলাসী এই যাত্রা।

    বাণিজ্য নগরীর পূর্ব উপকূল ঘেঁষে মুম্বই বন্দর এলাকায় এই ক্রুজ টার্মিনাল তৈরি করতে হাজার কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। জেএনপিটি (JNPT Port) বন্দরের একটি সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়কড়ী বলেছেন, ‘‘ভারতে এই প্রথম লাক্সারি ক্রুজ চালু হতে চলেছে। মুম্বই-গোয়া এই ক্রুজ পরিষেবা চালু হবে আগামী ১ অক্টোবর।’’

    সরকারি সূত্রে খবর, প্রথমে অগস্ট মাসে এই ক্রুজ চালু হওয়ার কথা ছিল। পরে নানা কারণে সেটা পিছিয়ে হয় ডিসেম্বর মাসে। গডকড়ী জানিয়েছেন, দেশে এই মুহূর্তে ৮০টি এমন ক্রুজের পরিকাঠামো রয়েছে। আগামী পাঁচ বছরের মধ্যে সেটা বেড়ে হবে ৯৫০টি। এই বৃহৎ পরিকল্পনাকে সফল করতেই পূর্ব উপকূলে একটি বড় ক্রুজ টার্মিনাল তৈরির কথা ভাবছে কেন্দ্র।

    তিনি আরও জানান, এই পরিষেবাকে আরও ছড়িয়ে দিতে মুম্বইতে দু’টি ভাসমান রেস্তোরাঁ তৈরির পরিকল্পনাও রয়েছে। নতুন এই ক্রুজটিতে বর্তমানে ৫০০ জন যাত্রী বিলাস ভ্রমণের মজা নিতে পারবেন। এই রকম আরও ক্রুজ বানাতে ‘শিপিং কর্পোরেশন অব ইন্ডিয়া’কে ৮০০ কোটি টাকা দেবে কেন্দ্র।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Leave A Reply

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More