বৃহস্পতিবার, অক্টোবর ১৭

মাঝারি শিল্পের জন্য হবে ৩০টি শিল্প পার্ক, বললেন অমিত মিত্র

দ্য ওয়াল ব্যুরো: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক দিন আগেই বলেছেন, জেলায় জেলায় শিল্পে জোয়ার আনতে হবে। তাঁরই সুরে রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র মঙ্গলবার ক্ষুদ্র ও মাঝারি শিল্প সম্মেলনে (এমএসএমই) বললেন, এই শিল্পে আগামী দু বছরে ৮০ হাজার কোটি টাকার ঋণ দেওয়া হবে।  রাজ্যে ৩০টি শিল্প পার্ক হবে। তার জন্য ২০০০ একর জমি দেওয়া হয়েছে। নিউটাউনে কনভেনশন সেন্টারে চলছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প সম্মেলন। সেখানেই উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী।

মন্ত্রী জানান, আইটিসি-র পিছনে গারমেন্টস হাব হবে। লুঙ্গি ও পোশাক তৈরির জন্য ৯ লক্ষ ও ২ লক্ষ স্কোয়ার ফিট জায়গা দেওয়া হবে। অমিত বলেন, ‘’মুখ্যমন্ত্রীর নির্দেশে প্রতি মাসে ভিডিও কনফারেন্স হবে এমএসএমই দফতরে। একে আমরা সিঙ্গল উইন্ডো কনফারেন্স বলছি। কাজের সময় এমন ভাবে বেঁধে দেওয়া হবে, যাতে দফতরের অফিসারদের সঙ্গে প্রয়োজনে সবাই দেখা করতে পারেন।‘’

শিল্পে গতি আনতে তৈরি করা হবে ইন্টারঅ্যাকটিভ ওয়েবসাইটও। সব রকম তথ্য থাকবে সেখানে। জেলা স্তরে বৈঠক সাতদিন আগে থেকে জানানো হবে। এই দুদিনের সম্মেলনে গ্রাম বাংলার সম্মেলনে ১১৩ কোটি টাকার অর্ডার এসেছে বিদেশ থেকে। এ কথা জানিয়ে অর্থমন্ত্রী বলেন, গত সাত বছরে মাঝারি ও ক্ষুদ্র শিল্পের জন্য ব্যাঙ্ক থেকে ১ লক্ষ ৭৪ হাজার কোটি টাকার ঋণ দেওয়া হয়েছে। ১৭-১৮ আর্থিক বছরে ৪৪ হাজার কোটি টাকার ঋণ দেওয়া হয়েছে, যদিও লক্ষ্যমাত্রা ছিল ৩৮ হাজার কোটির। মন্ত্রী জানান, বানতলা লেদার কমপ্লেক্সে এখন দেড় লক্ষ মানুষ কাজ করছেন। আরও দুই লক্ষ কর্মসংস্থান হবে। পাঁচ হাজার কোটি লগ্নি আসবে।

 

Leave A Reply