বৃহস্পতিবার, জানুয়ারি ১৭

ফের দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘট , পর পর দুই দিন বন্ধ থাকবে পরিষেবা, জেনে নিন

দ্য ওয়াল ব্য়ুরো: একগুচ্ছ দাবি নিয়ে দেশজুড়ে ফের ব্যাঙ্ক ধর্মঘটের ডাক। আগামী ৮ ও ৯ জানুয়ারি ধর্মঘটের ডাক দিয়েছে অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন ও  ব্যাঙ্ক এমপ্লয়িজ ফেডারেশন অব ইন্ডিয়া। এর ফলে ওই দুই দিনে বন্ধ থাকবে সমস্ত ব্যাঙ্ক পরিষেবা। শনিবারই এআইবিইএ এবং বিইএফআই-এর তরফে জানানো হয়েছে, ৮ ও ৯ জানুয়ারি নতুন-পুরনো বিভিন্ন দাবিতেই ব্যাঙ্ক ধর্মঘট জারি থাকবে।

এর আগে ২৬ ডিসেম্বর ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছিল নয়টি কর্মী ইউনিয়ন। সেই সময় বিজয়া ব্যাঙ্ক এবং দেনা ব্যাঙ্ককে ব্যাঙ্ক অব বরোদার সঙ্গে সংযুক্তিকরণের প্রতিবাদে ধর্মঘট হয। এবারও থাকছে একই দাবি তবে নতুন সংযোজন কর্মী নিয়োগ। দাবি,ব্যাঙ্কগুলিতে প্রয়োজনের তুলনায় কর্মী কম, আর সেই কারণেই পরিষেবায় ঢিলেমির অভিযোগ তুলছেন গ্রাহতকরা । এছাড়াও, আউটসোর্সিং ও ক্যান্ট্র্যাক্টচুয়াল চাকরির প্রতিবাদেও এই ধর্মঘট বলে জানাচ্ছে এআইবিইএ এবং বিইএফআই। ২৬ডিসেম্বরের আগে একুশ তারিখেও ব্য়াঙ্ক ধর্মঘট হয়। তখনও মোটামুটি ভাবে একই কারণেই ধর্মঘট ডাকা হয়।

আন্দামান সাগরে ঢুকে পড়ল ‘পাবুক’, হাই অ্যালার্ট জারি ওড়িশাতেও

গত সেপ্টেম্বরে সরকার ব্যাঙ্ক অফ বরোদার সঙ্গে বিজয়া ব্যাঙ্ক ও দেনা ব্যাঙ্ককে যুক্ত করার প্রস্তাব দেয়। যে ব্যাঙ্কগুলি বিপুল পরিমাণ নন পারফর্মিং অ্যাসেট থাকার কারণে দুর্বল হয়ে পড়েছে, সেগুলি সংযুক্তিকরণের মাধ্যমে শক্তিশালী করে তোলা যাবে বলে সরকারের আশা। এই প্রথম তিনটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে যুক্ত করার কথা ভাবা হচ্ছে। এর আগে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার সঙ্গে তার পাঁচটি অনুসারী ব্যাঙ্ককে যুক্ত করা হয়। সেই সঙ্গে স্টেট ব্যাঙ্ক ভারতীয় মহিলা ব্যাঙ্ককে অধিগ্রহণ করে। এর ফলে ওই ব্যাঙ্কটি এখন বিশ্বের সেরা ৫০ টি ঋণদাতা সংস্থায় পরিণত হয়েছে।

ব্যাঙ্ক ইউনিয়নগুলি যাই ভাবুক, তথ্যাভিজ্ঞ মহলের ধারণা, তিনটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণের ফলে দীর্ঘমেয়াদে লাভই হবে। দেনা ব্যাঙ্কের আয়তন খুবই ছোট। বিজয়া ব্যাঙ্ক ও ব্যাঙ্ক অব বরোদার সঙ্গে তা যুক্ত হলে সংযুক্ত ব্যাঙ্কের ব্যালেন্স শিটে এমন কিছু প্রভাব পড়বে না।

তবে, সংযুক্তিকরণ হলে লাভ নয় বরং হট্টগোলের মাত্রা বাড়বে বলে মনে করছে কর্মী ইউনিয়নগুলি । তার চেয়ে কেন্দ্রকে কর্মী নিয়োগের উপর জোর দিতে বলছে তারা । বারবার সেই দাবিতেই ডিসেম্বরে দুই বার, নতুন বছরের শুরুতেই  দুই দিনের ব্যাঙ্ক ধর্মঘটের ডাক। এর ফলে সপ্তাহের মাঝে চরম ভোগান্তির মুখে পড়বেন সাধারণ মানুষ।কারণ ধর্মঘটের প্রভাবে অচল থাকতে পারে এটিএম পরিষেবাও।

কোমায় থাকা অবস্থাতেই সন্তানের জন্ম দিলেন মহিলা!

 

 

 

Shares

Comments are closed.