রবিবার, নভেম্বর ১৭

সেমিফাইনালে হেরে ব্রোঞ্জ মেরি কমের, আঙুল তুললেন বিচারকদের বিরুদ্ধে

দ্য ওয়াল ব্যুরো: সেমিফাইনালে উঠে প্রমিস করেছিলেন, ফের সোনা জিতবেন তিনি। কিন্তু সেমিতে প্রতিপক্ষ ইউরোপিয়ান চ্যাম্পিয়ন বুসেনাজ সাকিরোগলুর কাছে বিতর্কিত ম্যাচে হেরে ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ঠ থাকতে হল ভারতের বক্সিং কুইন মেরি কমকে। আর ম্যাচ হেরে যাওয়ার পর তিনি বিচারকদের দিকে আঙুল তুললেন।

শুক্রবার রাশিয়ার উলান-উডেতে বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে শুরুটা ভালো করেছিলেন মেরি কম। কিন্তু কিছুক্ষণ পরেই নিজের আক্রমণাত্মক খেলা শুরু করেন সাকিরোগলু। তাঁর আক্রমণাত্মক বক্সিংয়ের বিরুদ্ধে পুরোপুরি ডিফেন্সিভ হয়ে পড়েন মেরি। কিন্তু তার মধ্যেই প্রতিআক্রমণের পরিকল্পনায় খেলছিলেন মেরি।

শেষ পর্যন্ত ৪-১ ব্যবধানে বিচারকরা সাকিরোগলুকে জয়ী ঘোষণা করেন। তারপরেই বিরোধিতা করা হয় ভারতের তরফে। বিচারকদের কাছে আবেদন জানানো পরেও কিছু হয়নি। কারণ বক্সিংয়ের নিয়মে যদি ৩-২ বা ৩-১ ব্যবধানে হার হয় তবেই পুনরায় পুরোটা বিচার করে দেখা হয়। কিন্তু এক্ষেত্রে ব্যবধান ৪-১ হওয়ায় তা বিচার করা হয়নি।

ম্যাচের পর দেখা যায় বিচারকদের সিদ্ধান্তে খুবই ক্ষুব্ধ মেরি কম। তিনি টুইট করে বলেন, “কীভাবে হল এটা? গোটা বিশ্বকে জানানো উচিত এই সিদ্ধান্ত কতটা ঠিক আর কতটা ভুল”।

তবে তাতে রেকর্ড অধরা থাকেনি মেরি কমের। এই নিয়ে বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে আটটি পদক পেলেন মেরি কম। তার মধ্যে অলিম্পিকসে একটি ব্রোঞ্জ মেডেলও রয়েছে। এই কৃতিত্ব বক্সিংয়ের ইতিহাসে আর কারও নেই। এ বারও সোনা জয়ের লক্ষ্যেই নেমেছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত তিনি পারলেন না। বিতর্কিত ম্যাচে হারতে হল তাঁকে।

পড়ুন, দ্য ওয়ালের পুজোসংখ্যার বিশেষ লেখা…

তাহু ফল, ঐশ-রোষ ও পিগমি সমাজ

Comments are closed.