রবিবার, নভেম্বর ১৭

শাকিব ভুল করেছেন, কঠিন পরিস্থিতিতে ওঁর পাশে আছি: শেখ হাসিনা

দ্য ওয়াল ব্যুরো: আইসিসির নিয়ম অমান্য করে বুকির সঙ্গে সম্পর্ক রাখায় দু’বছরের নির্বাসন দেওয়া হয়েছে বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসানকে। এই পরিস্থিতিতে তাঁর পাশে দাঁড়িয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শাকিবের পাশে রয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও।

মঙ্গলবার আইসিসির তরফে এই সিদ্ধান্তের পর বুধবার হাসিনা জানিয়েছেন, “এটা পরিষ্কার যে শাকিব ভুল করেছেন। কিন্তু উনি নিজের ভুল বুঝতে পেরেছেন। আইসিসির এই সিদ্ধান্তের বিষয়ে বিশেষ কিছু বলার নেই সরকারের। কিন্তু এই সময় শাকিবের পাশে রয়েছি আমরা। আশা করি বাংলাদেশ ক্রিকেট বোর্ডও দেশের অধিনায়কের পাশে থাকবে।“

হাসিনার এই মন্তব্যের পরে বিবৃতি দেয় বিসিবিও। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট নাজমুল হাসান এর আগে প্রস্তুতি ম্যাচে না খেলা ও বাংলাদেশ ক্রিকেটারদের বোর্ডের বিরুদ্ধে ধর্নায় নেতৃত্ব দেওয়ার জন্য শাকিবের সমালোচনা করেছিলেন। কিন্তু এই পরিস্থিতিতে তিনি জানান, “আমরা আশা করছি আরও ভালো ও পরিণত ক্রিকেটার হিসেবে ফিরে আসবেন শাকিব। আরও অনেক বছর বাংলাদেশের ক্রিকেটকে উন্নতির দিকে নিয়ে যাবেন তিনি। এই সময়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড প্রতি মুহূর্তে শাকিবের পাশে রয়েছে। সেই সঙ্গে দুর্নীতি দূর করার বিষয়ে আইসিসির সিদ্ধান্তের প্রশংসা করছে বিসিবি।“

মঙ্গলবার আইসিসি শাকিবের দু’বছরের নির্বাসনের কথা ঘোষণা করে। বুধবার আইসিসির তরফে তাদের ওয়েবসাইটে একটি সাত পাতার রিপোর্ট প্রকাশ করা হয়েছে। এই রিপোর্টে বুকির সঙ্গে শাকিবের যোগাযোগের কথা লেখা রয়েছে।

আইসিসির দুর্নীতি দমন শাখার তরফে জানানো হয়েছে, ২০১৮ সালের ১৯ জানুয়ারি দীপক আগরওয়াল নামের ওই বুকি শাকিবকে হোয়াটসঅ্যাপ করে। তারপরে একাধিকবার শাকিবের সঙ্গে কথা বলার চেষ্টা করেছে দীপক। আইপিএলে পঞ্জাবের বিরুদ্ধে ম্যাচের আগে কিংবা শ্রীলঙ্কা-জিম্বাবোয়ের সঙ্গে সিরিজ চলাকালীন যোগাযোগ করেছে দীপক। শাকিবের তরফে কোনও কথা না বলা হলেও এই বিষয়টি আইসিসিকে জানাননি তিনি।

পরে তা আইসিসি জানতে পারলে শাকিবকে এই ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হয়। তার জবাবে সব কথা স্বীকার করে নেন বাংলাদেশ অধিনায়ক। তারপরেই তাঁকে দু’বছরের নির্বাসনের সাজা দেয় আইসিসি। শাকিব বুকির সঙ্গে যোগাযোগের কথা স্বীকার না করলে তাঁকে পাঁচ বছরের জন্যও নির্বাসন দিতে পারত আইসিসি।

শাকিবের নির্বাসনের ফলে ভারতে টি ২০ সিরিজে নেতৃত্ব দেবেন মেহমুদুল্লাহ রিয়াধ। অন্যদিকে টেস্ট অধিনায়ক হবেন মোমিনুল হক। আগামী বছর অস্ট্রেলিয়াতে টি ২০ বিশ্বকাপেও খেলতে পারবেন না শাকিব।

পড়ুন ‘দ্য ওয়াল’ পুজো ম্যাগাজিন ২০১৯ -এ প্রকাশিত গল্প

কুচকাওয়াজ

Comments are closed.