বুধবার, জানুয়ারি ২৯
TheWall
TheWall

জালিয়াতি এড়াতে সুইচ অফ করে রাখুন আপনার ডেবিট কার্ড

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো: ডেবিট কার্ডে জালিয়াতির ভয়? তাহলে সুইচ অফ করে রাখুন আপনার কার্ডটা। দরকার পড়লে সুইচ অন করে নিলেই হল।

ভাবছেন কল্পবিজ্ঞানের গল্প? একদমই না। এই পরিষেবা দিচ্ছে ভারতেরই তিন তিনটে অতিপরিচিত ব্যাঙ্ক – স্টেট ব্যাঙ্ক, আইসিআইসিআই এবং অ্যাক্সিস!

ডিজিটাল এই যুগে প্রতিদিন বাড়ছে ডেবিট কার্ড ব্যবহার করে লেনদেন। আর তার সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে জালিয়াতির সুযোগ। কদিন আগেই এই স্কিমারের মাধ্যমে ব্যাঙ্কের এটিএম থেকে ডেবিট কার্ডের তথ্য জাল পর প্রতারণার ঘটনা ঘটেছিল খাস কলকাতাতেই। ফলে, সমস্যায় পড়েছিলেন বহু গ্রাহকই।

সেই সব জালিয়াতি-প্রতারণার ঘটনা থেকে বাঁচতে এই সুরক্ষা পদ্ধতি চালু করছে এই তিন ব্যাঙ্ক।

স্টেটব্যাঙ্কের এর গ্রাহকদের ক্ষেত্রে ব্যবহার করতে হবে এসবিআই এর মোবাইল অ্যাপ – এসবিআই কুইক। আনড্রয়েড, আই ও এস, উইন্ডোজ এমনকি ব্ল্যাকবেরিতেও ব্যবহার করা যায় এই অ্যাাপ। তারপর অ্যাপে গিয়েই দরকার মতো সুইচ অন সুইচ অফ করা যাবে নিজের ডেবিট কার্ডটাকে। দরকার শুধু আপনার এটিএম কার্ডের শেষ চারটে সংখ্যা।

অ্যাপ না ইন্সটল করতে চাওয়া গ্রাহকদের জন্যও অবশ্য এই সুবিধে দিচ্ছে এসবিআই। সেক্ষেত্রে করতে হবে এসএমএস।

টাইপ করুন:  ‘SWON/SWOFFATM/POS/ECOM/INTL/DOM<space> XXXX’ আর এসএমএস করুন ০৯২২৩৯৬৬৬৬৬ নম্বরে।

আইসিআইসিআই ব্যাঙ্কের গ্রাহকদের ইন্সটল করতে হবে ব্যাঙ্কের আই মোবাইল অ্যাপ। ডেবিট হোক বা ক্রেডিট কার্ড, এই অ্যাপের মাধ্যমেই ইচ্ছে মতো ব্লক করে নেওয়া যাবে কার্ড। দরকার পড়লে আবার আনব্লকও করে নেওয়া যাবে। চাইলে শুধু এটিএমের লেনদেন, বিদেশে লেনদেন বা অনলাইন ট্র্যাঞ্জাকশনও বন্ধ করতে পারেন এই অ্যাপ থেকে।

অ্যাক্সিস ব্যাঙ্কের কাস্টমারদের জন্য রয়েছে ‘টোটাল কন্ট্রোল’। এর মাধ্যমে নিজেদের ইচ্ছে মতো নিয়ন্ত্রণ করা যায় ব্যাঙ্কের কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং এমনকি ফোন আইভিআরের মতো পরিষেবাগুলো।

টোটাল কন্ট্রোলের মাধ্যমে কার্ড সুইচ অফ সুইচ অন করা যেমন যায়, তেমনি ইচ্ছে মতো রাশ টানা যায় দেশের মধ্যে বা বিদেশে এই কার্ডের মাধ্যমে লেনদেনে। চাইলে কমানো বাড়ানো যায় লিমিটও। এমনকি এই কার্ডের মাধ্যমে গ্রাহকরা চাইলে নতুন কার্ডের আবেদনও করতে পারেন।

আর অ্যাপ না থাকলে, দরকার পড়লে ব্যাঙ্কের কাস্টমার কেয়ারের হটলাইনে ফোন করেও নেট ব্যাঙ্কিং, মোবাইল অ্যাপ বা ডেবিট কার্ড ব্লক করে ফেলা যায়।

তাহলে আর ভয় কী? দরকার না পড়লে টিভি বা কম্পিউটারের মতো সুইচ অফ করে রাখুন আপনার কার্ড।

Share.

Comments are closed.