রবিবার, নভেম্বর ১৭

বিশ্বে একজন অর্থনীতিবিদও নোটবন্দি সমর্থন করেননি, বললেন চিদম্বরম

দ্য ওয়াল ব্যুরো : কালো টাকার কারবারীদের শায়েস্তা করার জন্য ২০১৬ সালের ৮ নভেম্বর ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার দিল্লিতে ন্যাশনাল স্টুডেন্টস ইউনিয়নের সভায় তার তীব্র সমালোচনা করলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম।  তাঁর প্রশ্ন, বিশ্বে একজন অর্থনীতিবিদের নাম করতে পারবেন যিনি নোটবন্দি সমর্থন করেছেন?

তাঁর কথায়, যেদিন মোদী নোটবন্দির কথা ঘোষণা করছিলেন, সরকারের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা অরবিন্দ সুব্রমনিয়াম ছিলেন কেরলে। তাঁকেও নোটবন্দির কথা জানানো হয়নি। প্রধান অর্থনৈতিক উপদেষ্টাই যদি কিছু না জানেন, তাহলে অর্থনীতির হাল কেমন বোঝাই যায়।

সরকারের আয়ুষ্মান ভারত প্রকল্পেরও সমালোচনা করেন চিদম্বরম। তিনি বলেন, আয়ুষ্মান ভারত এক বিমা নির্ভর প্রকল্প। বলা হচ্ছে, তাতে মানুষ উপকৃত হবে।  আমার মনে হয় না ওই মডেলে দেশের উপকার হতে পারে। আমাদের দেশে আরও বেশি হাসপাতাল তৈরি করা উচিত ছিল। আরও অনেক বেশি ডাক্তার, নার্স নিয়োগ করা দরকার ছিল । তবে দেশের ১৩০ কোটি মানুষের চিকিৎসা হত।

চিদম্বরমের দাবি, মনমোহন সিংয়ের সময় অর্থনীতির অবস্থা অনেক ভালো ছিল। তাঁর কথায়, আমি দেখেছি, আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা পর্যন্ত নানা বিষয়ে মনমোহন সিংয়ের মতামত জানতে চাইতেন। তিনি যে সব পরামর্শই মানতেন তা নয়। কিন্তু মনমোহন সিংয়ের কথায় গুরুত্ব দিতেন।

Comments are closed.