শনিবার, মে ২৫

শ্যামলকান্তি দাশের ‘কবি-সন্ধি’ এবং নৃসিংহপ্রসাদ ভাদুড়ীকে নিয়ে ‘লেখকের মুখোমুখি’ অনুষ্ঠানের আয়োজন করছে সাহিত্য অকাদেমি

দ্য ওয়াল ব্যুরো: শিক্ষিত বাঙালি পাঠক মহলে নৃসিংহপ্রসাদ ভাদুড়ীকে চেনে না এমন মানুষ বিরল।

রামায়ণ-মহাভারত ও ভারতীয় পুরাণের বিভিন্ন চরিত্র ও জানা-অজানা কাহিনীর আধুনিক বিশ্লেষণের মাধ্যমে তিনি সহজেই জিতে নিয়েছেন পাঠকের মন।

২০১৬ সালে ‘মহাভারতের অষ্টাদশী’ লেখার জন্য তিনি পেয়েছেন সাহিত্য অকাদেমি পুরস্কার।

এমনই আরেকজন মানুষ শ্যামলকান্তি দাশ। ৭০ এর দশকের অন্যতম খ্যাতনামা এই কবি বাংলা কবিতার জন্য দীর্ঘদিন ধরেই নানা ধরণের কাজ করে যাচ্ছেন। প্রখ্যাত কবিতা পত্রিকা ‘কবিসম্মেলন’ও প্রকাশ করেন তিনি।

কবিতার পাশাপাশি শ্যামলকান্তির শিশুসাহিত্য নিয়ে কাজও সর্বজনবিদিত। বহুদিন যুক্ত ছিলেন বাংলা ভাষার প্রখ্যাত একটি শিশু ও কিশোর সাহিত্য পত্রিকার সম্পাদকীয় বিভাগে। কিছুদিন আগেই শিশুসাহিত্যে তাঁর অবদানের জন্য বিদ্যাসাগর পুরস্কার পেয়েছেন তিনি।

শ্যামলকান্তি দাশ ও নৃসিংহপ্রসাদ ভাদুড়ীকে নিয়ে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করছেন সাহিত্য অকাদেমি। বুধবার শ্যামলকান্তির কবিতা নিয়ে ‘কবি-সন্ধি’ আয়োজন করা হচ্ছে সাহিত্য অকাদেমির কলকাতার কার্যালয়ে। এর পর দেখানো হবে নীরেন্দ্রনাথ চক্রবর্তীর ওপর অমিয় চট্টোপাধ্যায়ের তথ্যচিত্র। বৃহস্পতিবারে সাহিত্য অকাদেমির কার্যালয়েই নৃসিংহপ্রসাদ ভাদুড়ীকে অনুষ্ঠিত ‘লেখকের মুখোমুখি’। এইদিনও অনুষ্ঠান শেষে দেখানো হবে মহাশ্বেতা দেবীকে নিয়ে করা সন্দীপ রায়ের তথ্যচিত্র।

The Wall-এর ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন 

Shares

Leave A Reply