মঙ্গলবার, জুন ২৫

‘ডটারস অব লেগাসি’ ব্যবসায়িক পরিবার থেকে উঠে আসা মহিলা শিল্পোদ্যোগীদের না জানা কাহিনী

দ্য ওয়াল ব্যুরো: গোটা বিশ্বের উদ্যোগপতিদের দুনিয়ায় মহিলারা আজ আর ব্রাত্য নয়। ব্যাঙ্ক থেকে প্রখ্যাত বহুজাতিক – বহু সংস্থাতেই কর্ণধার একজন মহিলা।

কিন্তু তারপরও থেকে যায় গ্লাস সিলিং। পুরুষতান্ত্রিক সমাজকাঠামোয় মহিলাদের সর্বোচ্চ হিসেবে ভেবে নিতে বাধা আছে অনেকের মনেই।

আর যদি উত্তরাধিকার সূত্রে পাওয়া হয় সেই ব্যবসার শিরোনাম, তা হলে গুজগুজ ফিসফাস বেড়ে যায় আরও। ‘নিজের তো এলেম ছিল না, নেহাতই বাবার জোরে এই জায়গায়!’ এমন কথা পার্টি থেকে কর্পোরেটের অলিন্দে কান পাতলে শোনা যায় প্রায়শই।

কিন্তু সত্যিই কি তাই?

ভারতীয় কর্পোরেট দুনিয়ার এমনই উদ্যোগপতি পরিবারের বারো জন মহিলার জীবন নিয়ে রিঙ্কু পাল এবং পুজা সিংঘলের নতুন বই ‘ডটারস অব লেগাসি’। প্রকাশক পেঙ্গুইন।

শুধু পারিবারিক পদবী নয়, ব্যবসার কঠিন দুনিয়ায় কী ভাবে অদম্য জেদ আর প্রতিভা ও অধ্যবসায়ের জোরে নিজেদের জায়গা করে নিয়েছেন এই বারো জন,তারই আখ্যান এই বই।

আর এই বারো জনের মধ্যে রয়েছেন কলকাতারই এক ‘ডটার অব লেগাসি’ ইমামি গ্রুপের কর্ণধার ও বিখ্যাত উদ্যোগপতি আর এস আগরওয়ালের মেয়ে  প্রীতি সুরেকা।

‘পুরুষ হোক বা নারী, উত্তরাধিকার থাকলেই সবাই ধরে নেয় স্বজনপোষণ হয়েছে। কিংবা সেই পুরুষ বা মহিলাটি বিশেষ সুবিধে পেয়ে গিয়েছে। কিন্তু একজন নারী উদ্যোগপতি হিসেবে আমি নিজে জানি কাজটা কতটা কঠিন। শুধু সমাজ বা আত্মীয়স্বজন নয়, খোদ প্রতিষ্ঠানের ভেতরেই এমন অনেকে আছেন যাঁরা একজন মহিলাকে কোনও কৃতিত্ব দিতে রাজি নন,’ এই বই নিয়ে এমন জানাচ্ছেন প্রীতি নিজেই।

মঙ্গলবার দুপুরে এই বইটির উদ্বোধন হল শহরেরই এই পুস্তক বিপণীতে। উদ্বোধন করলেন লেখক শংকর। অনুষ্ঠানে হাজির ছিলেন কলকাতার শিল্প ও বাণিজ্যমহলের অনেকেই।

Leave A Reply