এবার থেকে সব মেয়েই কন্যাশ্রীর আওতায়, ঘোষণা মমতার

0

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরো : এখন থেকে সিলিং থাকছে না কন্যাশ্রী প্রকল্পে। ওই প্রকল্পের আওতায় আসবে সব মেয়ে। এইট, নাইন, টেন, ইলেভেন, টুয়েলভ, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে সবাই পাবে কন্যাশ্রীর সুবিধা। মঙ্গলবার কন্যাশ্রী দিবসে এমন ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেজন্য সরকারের বাড়তি খরচ হবে বছরে ২০০ কোটি টাকা।

নেতাজি ইনডোর স্টেডিয়ামের সভায় এদিন আরও কতগুলি ঘোষণা করেন মমতা। তার মধ্যে রয়েছে কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়ের ঘোষণা।  সেখানে কন্যাশ্রীর মেয়েরা পড়বে।   সরকারের বিভিন্ন দফতরে কন্যাশ্রীর মেয়েদের জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে।

এজন্য যে বাড়তি খরচ হবে, তার পরোয়া করেন না মমতা।  তিনি বলেন, ২০০ কোটি টাকা বাড়তি খরচ হবে ঠিকই, কিন্তু এই মেয়েরা রাজ্যের জন্য নিয়ে আসবে দু লক্ষ কোটি টাকা। একদিন আমাদের কন্যাশ্রী বিশ্ব জয় করবে । মেয়েদের উদ্দেশে তাঁর বার্তা, তোমরা হতাশায় ভুগো না । ভাবতে হবে, পারব পারব পারব, জিতব জিতব জিতব ।

২০১১ সালে মমতা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হওয়ার পরে কন্যাশ্রী প্রকল্প ঘোষণা করেন । তার উদ্দেশ্য ছিল বাল্যবিবাহ রদ ও মেয়েদের ক্ষমতায়ন । মুলত আর্থসামাজিক দিক থেকে পিছিয়ে পড়া মেয়েদের জন্যই ছিল কন্যাশ্রী । এতদিন ৫০ লক্ষেরও বেশি শিশুকন্যা এই প্রকল্পের আওতায় ছিল ।

রাষ্ট্রসংঘ থেকে মোট ৬২ টি দেশের ৫৫২ টি সামাজিক প্রকল্পের গুণাগুণ বিচার করে কন্যাশ্রীকে শ্রেষ্ঠ বলে স্বীকৃতি দেয় গত বছর । নেদারল্যান্ডসের হেগ শহরে পাবলিক সার্ভিস ফোরামে মমতার হাতে পুরস্কার তুলে দেয় রাষ্ট্রসংঘ । তার পরে মঙ্গলবার কন্যাশ্রীর আওতা আরও বাড়ানো হল ।

কন্যাশ্রীর জন্য রাষ্ট্রসংঘ থেকে পুরস্কার নিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Get real time updates directly on you device, subscribe now.

Leave A Reply

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More