শনিবার, মে ২৫

পরীক্ষায় পাশ করতে না পেরে একের পর এক পরীক্ষার্থী আত্মঘাতী! এখনও পর্যন্ত ১৯ জন

দ্য ওয়াল ব্যুরো: তেলঙ্গানায় উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাশ করতে না পারায় একের পর এক পরীক্ষার্থীর আত্মহত্যার ঘটনা সামনে আসছে! এখনও পর্যন্ত সংখ্যাটা ১৯ বলে জানা গিয়েছে। গোটা রাজ্য জুড়ে এই আত্মহত্যার ঘটনায় তুমুল হইচই শুরু হয়েছে।

১৮ এপ্রিল তেলঙ্গানায় উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হয়। পরীক্ষায় ফল প্রকাশের পর থেকে একের পর এক আত্মহত্যা করছেন শিক্ষার্থীরা। গত চার বছরের তুলনায় অকৃতকার্যের সংখ্যা এই বছর সব চেয়ে বেশি। আর আত্মহত্যার সংখ্যাও যেন লাগামছাড়া। মানসিক চাপ সহ্য না করতে পেরেই শিক্ষার্থীরা এই ধরনের সিদ্ধান্ত বেছে নিচ্ছেন বলে জানিয়েছেন অনেকেই।

তেলঙ্গানার মানবাধিকার কর্মীরা জানিয়েছেন, পরীক্ষার ফল তাড়াহুড়ো করে প্রকাশ করার কারণে সঠিক ভাবে উত্তরপত্র মূল্যায়ণ করতে পারেননি শিক্ষকেরা। ফলে খামতি থেকে গেছে নম্বরে। যার মাশুল গুনতে হচ্ছে পরীক্ষার্থীদের। তারা জানিয়েছেন, পরীক্ষায় অকৃতকার্য হওয়ার কারণেই পরীক্ষার্থীরা অবসাদে ভুগছেন এবং আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন।

এর আগে, ২০১৮ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের পর এই রাজ্যেই আত্মহত্যা করেন ছয় শিক্ষার্থী। ২০১৭ সালেও রেজাল্ট বেরোনোর পরে উচ্চ মাধ্যমিকের এক ছাত্র চলন্ত ট্রেনের সামনে ঝাঁপ দেয়। কিন্তু এ বছর উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হওয়ার পরে প্রায় এক সপ্তাহ ধরে চলছে এই আত্মহত্যার ঘটনা।

তেলঙ্গানা সরকারি জুনিয়র লেকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মধুসুদন রেড্ডি জানিয়েছেন, কলেজ ও অভিভাবকদের থেকে মাত্রাতিরিক্ত প্রত্যাশার চাপই শিক্ষার্থীদের এই ধরনের পথ বেছে নেওয়ার প্রধান কারণ।

Shares

Comments are closed.