রবিবার, জানুয়ারি ১৯
TheWall
TheWall

ফেসবুক ওয়ার্কপ্লেসের শীর্ষে এ বার ভারতীয় বংশোদ্ভূত

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো: বিভিন্ন সংস্থার মধ্যে বাণিজ্যিক যোগাযোগের সহজ মাধ্যম হিসেবে নতুন অ্যাপ ওয়ার্কপ্লেস আগেই চালু করেছিল ফেসবুক। এ বার সেই কমিউনিকেশন মিডিয়ার শীর্ষ স্থানে বসানো হল একজন ভারতীয় বংশোদ্ভূতকে। মাইক্রোসফটের প্রাক্তন কর্মী, ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজার করণদীপ আনন্দই বর্তমানে ফেসবুক ওয়ার্কপ্লেসের প্রধান।

ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট জুলিয়েন কডরনিও জানিয়েছেন, ফেসবুক ওয়ার্কপ্লেসের লন্ড ডিভিসনের দায়িত্ব দেওয়া হয়েছে করণদীপকে। এর আগে তিনি ফেসবুকের মার্কেটপ্লেস অ্যান্ড পেমেন্ট এবং প্রোডাক্ট টিম সামলাতেন। নতুন পদ পাওয়ার পর ওয়ার্কপ্লেসের গোটা প্রোডাক্ট টিম, ডেভলপার্স, ইঞ্জিনিয়ার থেকে ডেটা সায়েন্টিস্ট, সবটাই থাকবে করণদীপের দখলে।

ওয়ার্কপ্লেসের দায়িত্ব পাওয়ার পর উচ্ছ্বসিত করণদীপ লিঙ্কডইনে তাঁর অফিসিয়াল প্রোফাইলে লিখেছেন, ‘‘নতুন দায়িত্ব পেয়ে আমি অভিভূত। বিশ্বের নানা কোম্পানির মধ্যে যোগাযোগের নতুন দিগন্ত খুলে দিয়েছে ওয়ার্কপ্লেস। একে আরও এগিয়ে নিয়ে যাওয়াই আমাদের লক্ষ্য।’’

অফিসে সহকর্মীদের সঙ্গে সহ যোগাযোগের মাধ্যম হিসেবে ২০১৬ সালে ফেসবুক চালু করেছিল ওয়ার্কপ্লেস। ২০১৭ সালে ডেস্কটপ অ্যাপ হিসেবেও চালু হয় এই মেসেজিং অ্যাপ। দেখতে অনেকটা ফেসবুক মেসেঞ্জারের মতো এই অ্যাপের মাধ্যমে ব্যক্তিগত ভাবে বা গ্রুপ বানিয়ে বিশ্বের নানা প্রান্তের বিভিন্ন কোম্পানির সঙ্গে যোগাযোগ রাখা সম্ভব। উইন্ডোজ ৭, ম্যাক ওএস ১০.৯ বা তার পরবর্তী সমস্ত সংস্করণে ব্যবহার করা যায় ওয়ার্কপ্লেস।

ওয়ার্কপ্লেসের হোম পেজ দেখতে অনেকটা ফেসবুকেরই মতো। ভিডিও কলিংয়ের পাশাপাশি এখানে স্ক্রিন শেয়ারিংয়ের সুবিধাও রয়েছে। বর্তমানে প্রায় ৩০,০০০ সংস্থা ওয়ার্কপ্লেসের মাধ্যমে পরস্পরের সঙ্গে যোগাযোগ রাখে। এই সংস্থাগুলির মধ্যে ওয়ালমার্ট, স্পটিফাই, লিফ্ট এবং রিল্যায়ন্স গ্রুপও রয়েছে।

ফেসবুকে যোগ দেওয়ার আগে ১৫ বছর মাইক্রোসফটের নানা গুরুত্বপূর্ণ পদে ছিলেন করণদীপ। তাঁর কথায়, ‘‘ওয়ার্কপ্লেস হল সবচেয়ে দ্রুতগামী সফটওয়্যার-অ্যাস-এ-সার্ভিস (SaaS) এবং ফেসবুকের গুরুত্বপূর্ণ একটা জায়গা যেখানে বিশ্বের সমস্ত নামী সংস্থা নিজেদের মধ্যে যোগসূত্র বজায় রাখে। স্ক্রিন শেয়ারিং, ফাইল শেয়ারিং, ভিডিও চ্যাটের সুবিধা এই যোগাযোগের মাধ্য়মকে অনেক প্রশস্ত করেছে।’’

Share.

Comments are closed.