শনিবার, মার্চ ২৩

পুলওয়ামার শহিদদের শ্রদ্ধা জানাতে গড়িয়ে এক কিলোমিটার রাস্তা পেরোলেন ৭১ বছরের বৃদ্ধ

দ্য ওয়াল ব্যুরো, ঝাড়গ্রাম : মোমবাতি জ্বালাচ্ছেন কেউ, কেউ সামিল হচ্ছেন মৌন মিছিলে। কিন্তু পুলওয়ামায় নিহত ভারতীয় জওয়ানদের শ্রদ্ধা জানাতে প্রায় এক কিলোমিটার পথ গড়িয়ে পার হলেন শিলদার অবসরপ্রাপ্ত প্রাথমিক শিক্ষক।

৭১ বছর বয়স গোকুলানন্দ লাহার। বয়সের ভারে ন্যুব্জ হয়েছে শরীর। তাতে কী ? শ্রদ্ধা জানানোর জন্য বেছে নিলেন আত্মপীড়নের পথ। সোমবার দুপুরে শিলদা-বাঁকুড়া রাজ্য সড়কের উপর শুয়ে গড়িয়ে গড়িয়ে প্রায় এক কিলোমিটার রাস্তা গেলেন তিনি। স্থানীয় যুবক কার্তিক মল্লিক ও বর্ষীয়ান সমাজসেবী বৈকুণ্ঠ মাহাতো সঙ্গী হয়েছিলেন তাঁর। হাতে জাতীয় পতাকা নিয়ে বন্দেমাতরম ধ্বনি দিতে দিতে এই দুজন হেঁটে যান গোকুলানন্দবাবুর সঙ্গে।

বেলপাহাড়ি ব্লকের শিলদার বাসিন্দা গোকুলানন্দ লাহা। অবসরপ্রাপ্ত এই প্রাথমিক শিক্ষক বেলপাহাড়ি পঞ্চায়েত সমিতির প্রাক্তন শিক্ষা কর্মাধ্যক্ষও ছিলেন। তাঁর বক্তব্য, জওয়ানদের মৃত্যু তাঁর মনে এতটাই দাগ কেটেছে, যে তিনি তাঁদের মৃত্যুকালীন সেই কষ্টের সামান্যতম অনুভূতি নিতেই আত্মপীড়নের কর্মসূচি নেন। এ দিন সকালে শিলদার রবীন্দ্র চক থেকে গোকুলবাবুকে রাস্তায় গড়িয়ে গড়িয়ে যেতে দেখে থমকে যান পথচলতি বহু মানুষ।

কর্মসূচি শেষ করার পরে অবশ্য কিছুটা অসুস্থ হয়ে পড়েন তিনি। তবে তা নেহাতই সাময়িক বলেই জানান তিনি।

Shares

Comments are closed.