শুক্রবার, নভেম্বর ১৫

ছাত্র বিক্ষোভে দিনভর উত্তাল কোচবিহারের পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়

দ্য ওয়াল ব্যুরো, কোচবিহার : পিএইচডিতে সুযোগ পাওয়া নিয়ে দুর্নীতির অভিযোগে সরব হলেন পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা। বুধবার দিনভর ছাত্র বিক্ষোভে উত্তাল হল বিশ্ববিদ্যালয় চত্বর।

এই বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করা নিয়ে একাধিক অসঙ্গতির অভিযোগ তুলেছেন ছাত্রছাত্রীরা। বিশ্ববিদ্যালয়ের আধিকারিকদের আত্মীয়স্বজনদের অন্যায় সুযোগ দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেন তাঁরা। এ দিন ৫ দফা দাবিতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, ডিন ও কোচবিহারের জেলাশাসককে স্বারকলিপিও দেন তাঁরা।

ছাত্রছাত্রীদের বক্তব্য, সংস্কৃত বিষয়ে এখানে পিএইচডি করা যাবে বলে গত ২২ জুলাই একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল। এতে বলা হয়েছিল ইউজিসি গাইড লাইন অনুসারে ১০ অগস্টের আগে যাঁরা মাস্টার ডিগ্রি শেষ করেছেন, তাঁরাই পিএইচডির জন্য আবেদন করতে পারবেন। কিন্তু দেখা গেল ১০ অগস্টের অনেক পরে যাঁদের মাস্টার ডিগ্রির ফল বের হয়েছে তাঁরাও সুযোগ পেয়েছেন।

তাঁদের আরও অভিযোগ, গত পয়লা অক্টোবর পিএইচডির জন্য একটি নামের তালিকা প্রকাশ করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাতে ১৪ জনের নাম ছিল। এক ঘণ্টার মধ্যে দ্বিতীয় তালিকা প্রকাশ করা হয়। ২৭ জনের নাম রয়েছে তাতে। অবিলম্বে সঠিক পদ্ধতিতে পিএইচডি করার সুযোগ না পেলে বৃহত্তর আন্দোলনে নামবেন বলে বিক্ষোভকারীদের তরফে জানানো হয়।

পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেবকুমার মুখোপাধ্যায় বলেন, ‘‘আমি এই মুহূর্তে বিদেশে রয়েছি। অভিযোগের বিষয়ে জেনে তারপর যা বলার বলব।’’

Comments are closed.