বৃহস্পতিবার, অক্টোবর ১৭

হড়পা বানে মধ্যপ্রদেশের শিবপুরিতে নিখোঁজ ১১, চলছে উদ্ধারকাজ

দ্য ওয়াল ব্যুরো:  পিকনিকের আনন্দ মুহূর্তে বদল গেল আতঙ্ক আর হাহাকারে। লাগাতার বৃষ্টিতে মধ্যপ্রদেশের শিবপুরির জলপ্রপাতে হু হু করে বাড়ল জলস্তর। পাহাড় থেকে নেমে আসা হড়পা বানে ভেসে গেলেন অন্তত ১১ জন পর্যটক। এখনও পর্যন্ত ৪০ জনকে উদ্ধার করেছে বিএসএফ এবং বিপর্যয় মোকাবিলা বাহিনী। যুদ্ধকালীন তৎপরতায় খোঁজ চলছে অন্যদের।

বুধবার স্বাধীনতা দিবসের দিনে শিবপুরি জেলার সুলতানগড় জলপ্রপাতে ঘুরতে গিয়েছিলেন পর্যটকের একটি বড় দল। এই জলপ্রপাত গোয়ালিয়র সীমান্তের কাছাকাছি সুভাষপুর এলাকায় পড়ে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিকেলের দিকে ১১ জন পর্যটক জলে নেমে স্নান করছিলেন। বাকিরা ছিলেন জলপ্রপাতের ধারে কাছেই। হঠাৎ করেই জলের গতি বাড়তে থাকে। তার পর একসময় জলপ্রপাতের জল ফুলে ফেঁপে বিরাট জলোচ্ছ্বাসের আকার নেয়। প্রবল স্রোতে নিমেষের মধ্যে ভেসে যান ওই ১১ জন। বাকিরাও স্রোতের টানে ছিটকে গিয়ে পাহাড়ের খাঁজে আটকে যান।

পুলিশ সুপার রাজেশ হিঙ্গাকার জানিয়েছেন, ৪০ জনকে এখনও পর্যন্ত উদ্ধার করা সম্ভব হয়েছে। তবে, তীব্র জলস্রোতের মধ্যে আটকে পড়ার সম্ভাবনা রয়েছে অনেকের। জোরদার উদ্ধারকাজ চালাচ্ছে নৌবাহিনী এবং বিএসএফ জওয়ানেরা। উদ্ধারকাজে হাত লাগিয়েছে রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্য এবং স্থানীয়েরাও।  নামানো হয়েছে হেলিকপ্টার এবং ডুবুরি।

মধ্যপ্রদেশের ক্রীড়া ও যুব কল্যাণ মন্ত্রী যশোধরা রাজে সিন্ধিয়া বলেছেন, ‘‘আমি প্রশাসনকে সাধুবাদ জানাতে চাই। খুব দক্ষতার সঙ্গে উদ্ধারকাজ শুরু করেছে।’’

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান জানিয়েছেন, উদ্ধারকারী দলের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে সরকার।

 

Leave A Reply