শনিবার, মার্চ ২৩

জানেন কি দিনের কোন সময় ফল খেলে বাড়বে পুষ্টি, কমবে ওজন?

দ্য ওয়াল ব্যুরো:  ঘরে ঘরে এখন প্রেশার, সুগার, থাইরয়েড, ইউরিক অ্যাসিড নিয়ে দুশ্চিন্তা। পছন্দের খাবারে পড়ছে লাগাম। ওজন বশে রাখতে এবং সঠিক পুষ্টি মেনে ডায়েটের জন্য নিউট্রিশনিস্টরা নানা রকম ফল খাওয়ারই নিদান দেন। সুন্দর ত্বক থেকে ফ্ল্যাট বেলি—সবেতেই রয়েছে ফলের ভূমিকা।

যে কোনও ফলেই থাকে প্রচুর পরিমাণ পুষ্টিগুণ, অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভোনয়েডস। ফলের সোডিয়াম এবং পটাসিয়াম শরীরের ক্ষতিকর রেডিক্যালস গুলো টেনে বার করে দেয়। এর ফাইবার হজম শক্তি বাড়ায়। কিন্তু জানেন কি, ফল খাওয়ারও একটা নির্দিষ্ট সময় আছে? সঠিক সময় ধরে ফল না খেলে পুষ্টির বদলে শরীরে বাসা বাধতে পারে নানা রোগ। দেখুন কোন সময় ফল খেলে স্বাস্থ্য ভাল থাকে, ওজনও কমে।

১) ফল খাওয়ার সঠিক সময় কোনগুলি?

  • সকালে খালি পেটে: ফল খাওয়ার আদর্শ সময় হচ্ছে সকালে ঘুম থেকে উঠে খালি পেটে। প্রাতরাশের আগেই ফল খেলে গোটা শরীরের বিপাক ক্রিয়া নিয়ম মেনে হয়। হজম শক্তি বাড়ে। শরীরে টক্সিন জমা হতে দেয় না।

খালি পেটে কোন ফলগুলি খাবেন-আনারস, তরমুজ, কলা, আঙুর, বেরি, পেয়ারা, আম, পেঁপে এবং আপেল।

  • দু’টো মিলের আগে: ডায়েটিশিয়ানরা বলেন একবারে না খেয়ে গোটা দিনের মিলকে ছোট ছোট ভাগে ভাগ করে নিতে। যে কোনও দু’টো মিল খাওয়ার মাঝের ৩০ মিনিট সবচেয়ে বেশি পরিপাকে সাহায্যকারী এনজাইম নিঃসৃত হয়। এই সময়টাতেই ফল খাওয়া সবচেয়ে বেশি উপকারি। তাতে খাবারের শর্করা এবং ফাইবার তাড়াতাড়ি হজম হয়ে যায়। তা ছাড়া, দু’টো মিলের মাঝে ফল খেলে পেট অনেকটাই ভরে থাকে। অতিরিক্ত খিদে ভাবটা কমে যায়। ফলে ওজনও চট করে বাড়তে পারে না।

কোন ফলগুলি খাবেনযে কোনও লেবু, বেরি, তরমুজ, আনারস, বেদানা, আপেল, আম।

  • শরীরচর্চার আগে এবং পরে: ওয়ার্কআউটের আগে এনার্জি বাড়াতে এবং ওয়ার্কআউটের পরে ক্লান্তি এবং স্ট্রেস কাটাতে হাই ফাইবার ফল খুব কাজে দেয়।

দেখুন কোন ফলগুলি খাবেন- শর্করা রয়েছে এমন ফল যেমন কলা, আম, আঙুর, লেবু, আনারস, বেদানা এবং পেয়ারা।

  • রাতের খাওয়ার পর: রাতের খাওয়া হবে হাল্কা, কম ক্যালোরির। তাই বিশেষজ্ঞেরা বলেন, খাওয়ার আগে এক গ্লাস জল খেয়ে নিলে অতিরিক্ত খিদেটা মরে যায়। ফলের মধ্যে ক্যালোরির মাত্রা খুবই কম। তা ছাড়া ফলে থাকে বেশি পরিমাণে ফাইবার। তাই রাতের খাওয়ার আগে ফল খেলে ওবেসিটির সম্ভাবনা কমে।

কোন ফলগুলি উপকারি আনারস এবং আপেল এই দু’টো ফলই খেতে পারেন রাতের খাওয়ার আগে।

 

২) ফল খাওয়ার জন্য এই সময়গুলো মোটেই ভাল নয়

  • খাওয়ার ঠিক আগে এবং পরে ফল খেলে হজম শক্তি অনেক কমে যায়। ফলের ফাইবার চট করে হজম হয় না ফলে খাবারের পুষ্টি উপাদানগুলোও হজম হতে দেরি হয়। ডায়াবেটিক রোগীদের ক্ষেত্রে যে কোনও মিলের এক ঘণ্টা আগে এবং খাবার খাওয়া হয়ে গেলে অন্তত দু’ঘণ্টা পরে ফল খাওয়া উচিত।
  • বিশেষজ্ঞদের মতে ঘুমোবার আগে ফল খেলে শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়, ফলে রক্তে শর্করার পরিমাণ বাড়ে, ঘুমে ব্যাঘাত ঘটে।
  • খাবারের সঙ্গে ফল একদমই চলে না। অনেকেই দুপুরের বা রাতের খাবারের সঙ্গে ফল খেয়ে থাকেন। এর ফলে হজমের সমস্যা দেখা দেয়। নানা রকম পেটের রোগও হতে পারে।
Shares

Leave A Reply