সোমবার, আগস্ট ১৯

অ্যানিমেশন কোম্পানির অফিসে আগুন লাগাল দুষ্কৃতী, মৃত অন্তত ১৩

দ্য ওয়াল ব্যুরো : বৃহস্পতিবার বেলা ১০ টা ৩৫। জাপানের কিয়োটো শহরের পুলিশের কাছে ফোন গেল, কিয়োটো অ্যানিমেশন কোম্পানির স্টুডিওতে বিকট বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে। হু হু করে ধোঁয়া বেরোচ্ছে। পরে জানা গেল, এক ব্যক্তি গ্যাসোলিনের মতো কিছু ছড়িয়ে আগুন লাগিয়ে দিয়েছিল। আগুনে ১৩ জনের মৃত্যুর খবর মিলেছে। আহত হয়েছেন অন্তত ৩৫ জন। তাঁদের মধ্যে ১০ জনের অবস্থা গুরুতর।

আগুন লাগানোর অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। আগুনে সেও আহত হয়েছিল। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। কেন সে আগুন লাগিয়েছিল এখনও জানা যায়নি।

পুলিশের আশঙ্কা আগুনে বাড়ির মধ্যে অনেকে আটকে পড়েছেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। দমকলের এক কর্মী জানিয়েছেন, অ্যানিমেশন অফিসের একতলা থেকে ১২ জনের দেহ উদ্ধার করা হয়েছে। তারা সকলেই ধোঁয়ায় দম বন্ধ হয়ে মারা গিয়েছিল। এর আগে পুলিশ আরও একজনের মৃত্যুর কথা জানায়।

অগ্নিকাণ্ডের ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, বাড়ি থেকে ঘন কালো ধোঁয়া বেরোচ্ছে। বাড়ির একটা অংশ পুড়ে কালো হয়ে গিয়েছে। বাড়ির জানলা দিয়ে আগুনের শিখা বেরিয়ে আসছে।

দমকলের এক মুখপাত্র জানিয়েছেন, উদ্ধারের কাজ চলছে। এখনও যাঁরা বাড়ির মধ্যে আটকে আছেন, তাঁদের বার করে আনার চেষ্টা করছি। একইসঙ্গে তিনি স্বীকার করেছেন, যাঁরা আটকে পড়েছেন, তাঁরা এখন কী অবস্থায় আছেন জানি না।

জাপানে অপরাধের হার খুবই কম। সেদেশে অনেকে কাঠের বাড়িতে বাস করেন। সেখানে আগুন লাগানো খুবই গুরুতর অপরাধ বলে গণ্য করা হয়। কিয়োটো পুলিশ সাংবাদিকদের জানিয়েছে, আমরা এখনও জানতে চেষ্টা করছি, কেন ওই অফিসে আগুন লাগানো হল। আপাতত আপনাদের এটুকুই বলতে পারি।

Comments are closed.