শুক্রবার, আগস্ট ২৩

প্রকৃতি বাঁচাতে হাসপাতালে তৈরি হল প্রজাপতি পার্ক

সৌমিত্র গঙ্গোপাধ্যায়, আসানসোল : এ বার হাসপাতাল চত্বরেই সবুজ পৃথিবী গড়ার উদ্যোগ। যেখানে ফুটবে নানা রঙের ফুল। উড়ে বেড়াবে হরেক কিসিমের প্রজাপতি। চিকিৎসা করাতে যাঁরা আসছেন, একদিকে যেমন মন ভালো হয়ে যাবে তাঁদের, তেমনই পরিবেশের ভারসাম্য রক্ষায় এগিয়ে যাওয়া যাবে বেশ কয়েক কদম। ভাবনা এমনটাই।

আর এই ভাবনা নিয়েই আসানসোল জেলা হাসপাতালের নতুন ভবনের সামনে তৈরি করা হল প্রজাপতি পার্ক। রঙবাহারি নানা ফুলের গাছ লাগানো হল সেই পার্কে। পাশাপাশি প্রজাপতির বংশবিস্তারে সাহায্য করে এমন বেশ কিছু গাছের চারাও বসানো হল সেই বাগানে। পরিবেশের ভারসাম্য রক্ষা করা মানে শুধুই জলের অপচয় রোধ এবং বৃক্ষরোপণ নয়, প্রকৃতি থেকে হারিয়ে যাওয়া দুর্লভ কীটপতঙ্গ ও প্রজাপতিদেরও ফিরিয়ে আনা। এমনটাই মনে করেন আসানসোল হাসপাতালের সুপার নিখিলচন্দ্র দাস। এ সব ভাবনা থেকেই হাসপাতালে প্রজাপতি পার্ক তৈরির পরিকল্পনা বলে জানান তিনি।

সোমবার হাসপাতাল চত্বরে এই পার্কে হল বৃক্ষরোপণ। উদ্যোগী হয়ে রকমারি ফুলের গাছ বসালেন ডাক্তার ও নার্সরাও। সুপার বলেন, “”ফুল গাছে ফুল হলে প্রজাপতি আসবেই। সেই প্রজাপতিদের বংশবিস্তারের উপযোগী কারি পাতার মতো বেশ কিছু গাছও বসানো হল। যাতে এ বাগানেই হয় প্রজাপতিদের স্থায়ী বাসস্থান।”

হাসপাতালে চিকিৎসার জন্য আসা মানুষজন খুবই খুশি এমন উদ্যোগে।

Comments are closed.