মঙ্গলবার, জানুয়ারি ২২

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হতে চলেছেন টি বি রাধাকৃষ্ণন

দ্য ওয়াল ব্যুরো: অবশেষে সবুজ সঙ্কেত দিল সুপ্রিম কোর্টের কলেজিয়াম। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করতে চলেছেন টি বি রাধাকৃষ্ণন। বর্তমানে তিনি তেলঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতির পদে রয়েছেন।

২০১৮ সালের ৩১ ডিসেম্বর কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির পদ থেকে অবসর নিয়েছিলেন বিচারপতি দেবাশিস করগুপ্ত। এরপরই কলকাতা হাইকোর্টের কর্মরত বিচারপতিদের মধ্যে প্রবীণতম হিসেবে বিশ্বনাথ সমাদ্দারকে অস্থায়ী প্রধান বিচারপতি হিসেবে বেছে নেওয়া হয়।  ১ জানুয়ারি কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি। অবশেষে সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের কলেজিয়ামে প্রধান বিচারপতি হিসেবে রাধাকৃষ্ণনের নাম উঠে আসে।  সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি সিকরি, বিচারপতি ববদে, বিচারপতি রামানা এবং বিচারপতি অরুণ মিশ্র ছিলেন ওই কলেজিয়ামে।

১৯৫৯ সালের ২৯ এপ্রিল কোল্লামে জন্মগ্রহণ করেন থোট্টাথিল বি রাধাকৃষ্ণন।  কর্নাটকের কোলার গোল্ড ফিল্ড কলেজ থেকে এলএলবি পাশ করে অ্যাডভোকেট হিসেবে কোল্লামে প্র্যাকটিস শুরু করেছিলেন রাধাকৃষ্ণন।  ২০০৪ সালের ১৪ অক্টোবর কেরল হাইকোর্টের বিচারপতি নিযুক্ত হন।  ২০১৭ সালে ছত্তীসগড় হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন তিনি।  পরে সেখান থেকে তাঁকে বদলি করা হয় অন্ধ্র ও তেলঙ্গানা হাইকোর্টে।  বর্তমানে তেলঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতির পদে রয়েছেন রাধাকৃষ্ণন।

Shares

Comments are closed.