বৃহস্পতিবার, অক্টোবর ১৭

ফের অজানা জ্বর ও ডেঙ্গির প্রকোপ ইটাহারে

দ্য ওয়াল ব্যুরো, উত্তর দিনাজপুর: ইটাহারে ফের অজানা জ্বরের প্রকোপ। সেই সঙ্গে থাবা বসাচ্ছে ডেঙ্গি। ইতিমধ্যেই ১৫ জনের বেশি আক্রান্তকে ভর্তি করা হয়েছে রায়গঞ্জ সুপার স্পেশালিটি হাসপাতালে।

জেলা স্বাস্থ্য দফতর সূত্রে খবর, উজানতোর, শ্রীপুর গ্রামগুলিতে আক্রান্তের সংখ্য়া সবচেয়ে বেশি। গ্রামগুলিতে প্রথমে ব্লক স্বাস্থ্য দফতরের টিম ও পরে জেলা স্বাস্থ্য দফতরের উচ্চ আধিকারিকদের পাঠানো হয়েছে।

ইটাহারের উজানতোর গ্রামে দিন পনেরো আগে থেকেই জ্বরের প্রকোপ দেখা দেয়। স্থানীয় সূত্রে খবর, সবার প্রথম একটি শিশু জ্বরে আক্রান্ত হয়ে জেলা হাসপাতালে গেলে জানা যায় তার ডেঙ্গি হয়েছে। এরপর ধীরে ধীরে জ্বরে আক্রান্তর সংখ্যা বাড়তে থাকে।  জ্বরের প্রকোপ ছড়ায় উজানতোর এলাকার পাশের গ্রাম শ্রীপুর এলাকাতেও। আক্রান্ত হন এলাকার এক আশাকর্মী।

এরপরেই ব্লক স্বাস্থ্য দফতর ওই এলাকায় বাড়তি নজরদারি শুরু করে। এলাকায় বেশ কয়েকজনের রক্তে ডেঙ্গির জীবানু পাওয়া গেলে জেলা স্বাস্থ্য দফতরের উচ্চপদস্থ আধিকারিকের নেতৃত্বে বাড়তি ব্যবস্থা ও চিকিৎসক দিয়ে পাঠানো হয় টিম। আক্রান্ত রোগী ও তাঁদের আত্মীয়দের কাছ থেকে জানা গেছে ইতিমধ্যে ৮ জন জ্বরে আক্রান্তের রক্তে ডেঙ্গির জীবানু পাওয়া গেছে। সরকারি ভাবে মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডেঙ্গি আক্রান্ত হওয়ার খবর মেনে নিলেও রোগীর সংখ্যা জানাতে চাননি। পাশাপাশি ডেঙ্গি নিয়ে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই বলেও জানিয়েছেন তিনি।

জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রকাশ মৃধা বলেছেন, “আতঙ্কের কোনও কারণ নেই। জেলা স্বাস্থ্য দফতর এবং সরকারি স্বাস্থ্য কেন্দ্রগুলি তৈরিই রয়েছে।”

 

Comments are closed.