সোমবার, ডিসেম্বর ৯
TheWall
TheWall

এক্সিট পোল: জোর পেল না জোট, তেলেঙ্গানার কুর্সিতে চন্দ্রশেখরেরই ফেরার ইঙ্গিত

দ্য ওয়াল ব্যুরো: অন্ধ্রপ্রদেশ ভেঙে নতুন রাজ্য গঠনের পর এই নিয়ে দ্বিতীয় ভোট হলো তেলেঙ্গানায়। কিন্তু এ বার ছিল অকাল ভোট। মেয়াদ ফুরোনোর আগেই বিধানসভা ভেঙে দিয়েছিলেন তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির (টিআরএস) প্রধান কে চন্দ্রশেখর রাও। আর ভোট শেষ হওয়ার পর প্রকাশিত প্রায় সমস্ত বুথ ফেরত সমীক্ষাতেই ইঙ্গিত, কংগ্রেস জোটকে হারিয়ে ফের তেলেঙ্গানার কুর্সিতে বসতে চলেছেন কেসিআর।

১১৯ আসনের বিধানসভায় ম্যাজিক ফিগার ৬১। ইন্ডিয়া টুডে ও অ্যাক্সিস মাই ইন্ডিয়ার সমীক্ষা অনুযায়ী টিআরএস ৭৯-৯১, কংগ্রেস জোট ২১-৩৩, বিজেপি ১-৩ এবং অন্যান্যরা ৪-৭টি আসন পেতে পারে বলে উঠে এসেছে। টাইমস নাউ এবং সিএনএক্স-এর যৌথ সমীক্ষায় বলা হয়েছে চন্দ্রশেখরের দল পেতে পারে ৬৬টি আসন, কংগ্রেস জোটের ঝুলিতে আসতে পারে ৩৭টি আসন এবং বিজেপি-র কপালে জুটতে পারে ৪-৭টি আসন। অন্যান্য সমীক্ষাতেও এগিয়ে রয়েছেন তেলেঙ্গানার কেয়ারটেকার মুখ্যমন্ত্রীই।

এ বার টিআরএস-কে রুখতে দক্ষিণের এই রাজ্যে জোট বেঁধেছে কংগ্রেস এবং চন্দ্রবাবু নায়ডুর তেলেগু দেশম পার্টি। সেই জোটে সামিল হয়েছে সিপিআই এবং তেলেঙ্গানা জনশক্তি পার্টির মতো দলও। কিন্তু বুথ ফেরত সমীক্ষায় যে ছবি উঠে এসেছে তাতে রাহুল গান্ধী, চন্দ্রবাবুর জোটকে হারিয়ে ড্যাংড্যাং করেই হয়তো মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন খামার বাড়ির বাসিন্দা চন্দ্রশেখর রাও।

বিজেপি-র সঙ্গে কেসিআর-এর সখ্য থাকলেও এই ভোটে কোনও জোটের রাস্তায় হাঁটেননি কেসিআর। বরং নির্বাচনী প্রচারে কংগ্রেস বিজেপি-কে ‘দুই ভাই’ বলে কটাক্ষ করেছেন। যদি ম্যাজিক ফিগারের থেকে দু’চারটে আসন কমে দৌড় শেষ করেন চন্দ্রশেখর আর বিজেপি-র যদি ম্যানেজ করার মতো আসন থাকে, তাহলে পুরনো সখ্য ফেরে কিনা এখন সেটাই দেখার।

বুথ ফেরত সমীক্ষার ব্যাপারে একটা কথা পরিষ্কার জানিয়ে রাখা ভাল। তা হল, এ ধরনের সমীক্ষায় সব সময়েই যে সঠিক ফলাফল আন্দাজ করা যায় তা নয়। বুথ ফেরত সমীক্ষার সঙ্গে প্রকৃত ফলাফল মেলেনি এমন অনেক উদাহরণ রয়েছে। তবে সমীক্ষা মিলতেও দেখা গিয়েছে বেশ কয়েকবার। বিশেষজ্ঞদের মতে, বুথ ফেরত সমীক্ষা থেকে ভোট শতাংশের যে ইঙ্গিত পাওয়া যায় সেটাই গুরুত্বপূর্ণ। কারণ তা থেকে মোটামুটি ভাবে একটা ট্রেন্ড বোঝা যায়। কিন্তু ভোট শতাংশ থেকে প্রকৃত সংখ্যা নির্ধারণ করার প্রক্রিয়া ত্রুটিমুক্ত নয়। সে দিক থেকে উল্লেখযোগ্য হল, তেলেঙ্গানায় সমস্ত বুথ ফেরত সমীক্ষাই জানাচ্ছে টিআরএস বেশ কয়েক কদম এগিয়ে রয়েছে কংগ্রেস টিডিপি জোটের থেকে।

আরও পড়ুন..

আর্যাবর্তে উঠছে হাত, গেরুয়া কি কুপোকাৎ?

Comments are closed.