বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯

মিড ডে মিলের খাবারে সাপ, অঙ্গনওয়াড়ি কেন্দ্রে অসুস্থ ৪৪ জন

দ্য ওয়াল ব্যুরো, বীরভূম : মিড ডে মিলের খাবারে সাপ। আর সেই খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়লেন অঙ্গনওয়াড়ি কেন্দ্রের ৪৪ জন শিশু ও তাদের মা। প্রশাসনের দাবি, বিষক্রিয়ায় নয়, যারা অসুস্থ হয়েছেন তাদের অধিকাংশই ভয়ে অসুস্থ হয়ে পড়েছেন। প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে তাঁদের।

মঙ্গলবার বেলা বারোটা নাগাদ রাজনগরের রানীগ্রাম অঙ্গনওয়াড়ি কেন্দ্রে প্রতিদিনের মতো শিশু ও তাদের মায়েদের খাবার দেওয়া হয়। রান্না করা যে খিচুড়ি তাদের দেওয়া হয়েছিল তার মধ্যে পাওয়া যায় একটি ছোট্ট সাপ। স্থানীয় মানুষজনের কাছে এটি তেলেঙ্গা সাপ নামে পরিচিত। তার পরেই অঙ্গনওয়াড়ি কেন্দ্রের পক্ষ থেকে খাবার খেতে বারণ করা হয়। কিন্তু ততক্ষণে সেই খাবার খেয়ে নেয় বেশ কিছু বাচ্চা ও তাদের মায়েরা। ততক্ষণে সেই খিচুরি খেয়েই অসুস্থ বোধ করতে শুরু করেছে অনেকেই।

সঙ্গে সঙ্গে তাদের সিউড়ি সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ওই অঙ্গনওয়াড়ি কেন্দ্র থেকে খাবার পান মোট ৭০ জন। আজকে যারা খাবার নিয়েছিলেন তাদের মধ্যে ৪৪ জনকে হাসপাতালে ভর্তি করা হয়। পরে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয় ৪৩ জনকে। একজন এখনও ভর্তি রয়েছেন এই হাসপাতালে।

প্রশাসনের এক আধিকারিক বলেন, “ওই অঙ্গনওয়াড়ি কেন্দ্রের পরিষ্কার পরিচ্ছন্নতা নিয়ে এলাকার মানুষের অনেক অভিযোগ রয়েছে। সেগুলি খতিয়ে দেখা হচ্ছে। তবে এ দিন বিষক্রিয়ায় নয়, বেশির ভাগ শিশু ও তাদের মায়েরাই আতঙ্কে অসুস্থ হয়ে পড়েন।”

Comments are closed.