রবিবার, আগস্ট ২৫

পাঁচ বছরে রেকর্ড বৃষ্টি আলিপুরদুয়ারে, ধানের ফলনেও রেকর্ডের আশা

দ্য ওয়াল ব্যুরো, আলিপুরদুয়ার: বৃষ্টির অভাবে যখন মার খাচ্ছে দক্ষিণবঙ্গের চাষ, তখন মুখের হাসি চওড়া হল আলিপুরদুয়ারের আমন ধান চাষিদের। এই জেলায় বৃষ্টিপাত এ বার ছাপিয়ে গেছে গত পাঁচ বছরের রেকর্ড। অতি বৃষ্টিতে ধানের রেকর্ড ফলনের আশায় এখন দিন গুনছেন চাষিরা।

মাদারিহাট-বীরপাড়া, কুমারগ্রাম ও কালচিনি ব্লক ছাড়া জেলার অন্যান্য এলাকাতে বেশিরভাগ চাষিই ধান চাষ করেন। গোটা মরসুমে ভাল বৃষ্টি হওয়ায় এ বার আমন ধানের ফলন বাড়বে বলে আসা করছেন পরিমান বাড়ার আশা করছেন কৃষি দফতরের আধিকারিকরাও। আলিপুরদুয়ার জেলা কৃষি দফতরের সহ অধিকর্তা হরিশচন্দ্র রায় বলেন, “গত পাঁচ বছরের গড় বৃষ্টিপাতের তুলনায় এই বছর বৃষ্টিপাত বেশি হয়েছে। এর ফলে আমাদের জেলায় আমন ধানের নব্বই শতাংশ চারা গাছ রোপন সম্পূর্ণ হয়ে গেছে। আশা করছি এ বার জেলাতে ধানের ফলন বাড়বে।”

এ বার জেলাতে ধানের উৎপাদন পাঁচ লক্ষ টনের বেশি হবে বলে কৃষি দফতরের আশা। তাই সুদিনের অপেক্ষায় রয়েছেন চাষিরাও। কৃষি দফতর সুত্রে জানা গেছে, আলিপুরদুয়ার জেলাতে গত পাঁচ বছরে ফেব্রুয়ারি মাসে গড় বৃষ্টিপাতের পরিমাণ ছিল ১৯ দশমিক ১৪ মিলিমিটার। সেখানে শুধু এই বছরের ফেব্রুয়ারি মাসে বৃষ্টিপাতের পরিমাণ ২৯ দশমিক ০২ মিলিমিটার।

একইভাবে গত পাঁচ বছরে যেখানে মার্চ মাসে গড় বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৫৩ দশমিক ৭৮ মিমি, সেখানে এই বছরের মার্চ মাসে বৃষ্টি হয়েছে ৪১ দশমিক ৫৪ মিমি। গত পাঁচ বছরে জুন ও জুলাই মাসে গড় বৃষ্টি হয়েছিল ৮১৪ দশমিক ৫৮ মিমি ও ৬০৬ দশমিক ২৮ মিমি। এ বার সেখানে জুন ও জুলাই মাসে বৃষ্টি হয়েছে ৬১২ মিমি এবং ১২৬৯ দশমিক ৩ মিমি।

অতি বর্ষণে ভাঙন ও বন্যার ভ্রূকুটি উপেক্ষা করেই এখন ধানের রেকর্ড ফলনের আশায় আলিপুরদুয়ারের চাষিরা।

Comments are closed.