শুক্রবার, ডিসেম্বর ১৪

যৌন মিলনের আগে অবশ্যই এড়িয়ে চলুন এই খাবারগুলি

দ্য ওয়াল ব্যুরো: সুখী ও সুস্থ দাম্পত্য জীবনের অন্যতম মাপকাঠি যৌন মিলন। বিয়ের পর সম্পর্কটাকে আরও জোরদার করে তুলতে এ ব্যাপারে দু’জনের বোঝাপড়াটা ঠিকঠাক হওয়া খুব দরকার। কিন্তু যৌনমিলনের ‘ফ্রিকোয়েন্সি’ ঠিক কতটা হওয়া উচিত? এক সাইকোথেরাপিস্টের কথায়, মাসে অন্তত ১১ বার যৌন মিলন খুশি রাখবে সদ্য বিবাহিতদের।

গবেষকরা বলেন, নিয়মিত যৌন মিলন মস্তিষ্কের হিপোক্যাম্পাসে নতুন টিস্যু তৈরি করে যা আবেগ ও স্মৃতিশক্তি উন্নত করে। স্নায়ুতন্ত্র সুস্থ রাখে। তবে, মিলনের আগে অন্তরঙ্গতা ও উত্তেজনা বাড়াতে সঠিক ডায়েটেরও বিশেষ ভূমিকা রয়েছে। বিশেষজ্ঞেরা বলছেন, এমন কিছু খাবার রয়েছে যা শরীরে প্রদাহজনিত উত্তেজনা তৈরি করে যা যৌন উত্তেজক হরমোনগুলিকে দুর্বল করে দেয়।  টেস্টোস্টেরনের মাত্রা কমায়, রক্ত সরবরাহ কমিয়ে দেয়, ফলে মিলন দীর্ঘস্থায়ী হয় না। শুধু খাবার নয়, বয়কট করতে হবে বাজার চলতি কিছু পানীয়কেও। যেমন এনার্জি ড্রিঙ্ক বা টনিক ওয়াটার। এই সব পানীয়ে থাকে রাসায়নিক, যা দেহ মনকে সতেজ রাখলেও কমিয়ে দেয় শুক্রাণুর পরিমাণ। হজম প্রক্রিয়াকেও ব্যাহত করে এই পানীয়। তাই সঙ্গমের আগে সেই সব খাবারগুলিকে ডায়েট তালিকা থেকে ছেঁটে ফেলাই ভাল।

জেনে নিন যৌন মিলনের আগে কোন কোন খাবার এড়িয়ে চলবেন-

বিনস্

ভাতের সঙ্গে বিনস খেতে পছন্দ করেন? সহবাসের আগে এড়িয়ে চলুন এই খাবার। বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, বিনস্-এ রয়েছে অলিগোস্যাকারাইড (একপ্রকার শর্করা) যা দেহ পরিপাক করতে পারে না। ফলে হজমের সমস্যা তো হয়ই, পাশাপাশি শরীর অল্পেই খুব ক্লান্ত হয়ে যায়।

এনার্জি ড্রিঙ্ক

অ্যালকোহলের মতোই যে কোনও এনার্জি ড্রিঙ্কসই শরীরের নানা ক্ষতি করে। দেহে ক্যাফিনের মাত্রা বাড়ায়, কমে যায় শর্করার মাত্রা। মিলনে সাহায্যকারী সেরোটোনিন হরমোনকে দুর্বল করে দেয়।

ফ্রেঞ্চ ফ্রাই

ফ্রেঞ্চ ফ্রাইতে রয়েছে ট্রান্স ফ্যাট, যা হজম হতে সময় লাগে এবং খুব তাড়াতাড়ি স্থূলত্ব বাড়িয়ে দেয়। বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, বেশি পরিমাণে ফ্রেঞ্চ ফ্রাই খেলে টেস্টোস্টেরন নিঃসরণের মাত্রা কমে যায়। কমতে থাকে রক্ত সরবরাহও। ফলে খুব বেশি সময় মিলন স্থায়ী হয় না।

মিন্ট

খাবারে হোক বা পেপারমিন্ট জাতীয় লজেন্স, কোনওটাই স্বাস্থ্যের জন্য ভাল নয়। অতিরিক্ত মিন্ট টেস্টোস্টেরনের মাত্রা অনেকটা কমিয়ে দেয়। তা ছাড়া যৌন উত্তেজক হরমোনের নিঃসরণ কমায়। আধুনিক গবেষণা বলছে, মিন্ট জাতীয় যে কোনও খাবার এড়িয়ে চলাই ভাল।

চিজ

চিজ বা টোফুর মতো ডেয়ারি প্রোডাক্টে প্রচুর প্রোটিন থাকে যা শরীরে জন্য উপকারী। বিশেষত নিরামিষাশীদের জন্য। তবে যৌন মিলনের আগে চিজ একেবারেই সঠিক খাবার নয়। মিলনের সময় ইস্ট্রোজেনের মাত্রা অনেক কমিয়ে দেয় টোফু।

Shares

Comments are closed.